Hot Posts

6/recent/ticker-posts

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘সবচেয়ে ভালো মানুষ’ হিসেবে অভিহিত করেছেন


ট্রাম্প মোদির সঙ্গে তাঁর ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, "আমি মোদিকে ভালোবাসি। তিনি একজন দারুণ নেতা এবং একজন ভালো মানুষ। তাঁর সঙ্গে কাজ করতে পেরে আমি সবসময়ই আনন্দিত।"



মোদির নেতৃত্বে ভারতের উন্নয়ন ও বৈশ্বিক অগ্রগতি প্রসঙ্গে ট্রাম্প বলেন, "ভারত তাঁর হাত ধরে অনেক দূর এগিয়েছে, এবং তাঁর নেতৃত্বে দেশটি আরও শক্তিশালী হয়েছে।"



ট্রাম্পের এই মন্তব্য দুই নেতার ঘনিষ্ঠ সম্পর্ক এবং ভারত-মার্কিন সম্পর্কের সুদৃঢ় অবস্থানকে আরও একবার সামনে এনেছে।


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হয়ে তাকে 'সবচেয়ে ভালো মানুষ' হিসেবে উল্লেখ করেছেন। সম্প্রতি একটি পডকাস্ট অনুষ্ঠানে, যেটি পরিচালনা করেছেন স্ট্যান্ড-আপ কমেডিয়ান অ্যান্ড্রু শলৎজ, ট্রাম্প মোদিকে তার বন্ধু হিসেবে পরিচয় দিয়ে বলেন, "তিনি (মোদি) অসাধারণ। তিনি আমার ভালো বন্ধু। বাইরে থেকে তাকে দেখে আপনার মনে হবে তিনি একজন পিতা। তিনি সবচেয়ে ভালো মানুষ।"


মোদি ও ট্রাম্পের মধ্যে বরাবরই ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, যা তাদের বিভিন্ন সময়ে প্রকাশ্যে প্রশংসা বিনিময়ের মাধ্যমে উঠে এসেছে। ট্রাম্পের প্রতি ভারতের ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদীদেরও সমর্থন লক্ষ্য করা গেছে। ২০১৯ সালে টেক্সাসের হিউস্টনে আয়োজিত 'হাউডি মোদি' নামক বিশাল জনসমাবেশে মোদি ও ট্রাম্প একে অপরকে মিত্র ও বন্ধু হিসেবে অভিহিত করেন। এই অনুষ্ঠানে প্রায় ৫০,০০০ ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান অংশ নেন, যা যুক্তরাষ্ট্রে পোপের পর কোনো বিদেশি নেতার আয়োজিত সবচেয়ে বড় সমাবেশ হিসেবে বিবেচিত হয়।


ট্রাম্পের প্রেসিডেন্ট থাকাকালে, মোদি গুজরাটে ট্রাম্পের জন্য একটি বড় সমাবেশ আয়োজন করেন, যেখানে প্রায় এক লাখ মানুষের উপস্থিতি ছিল। মোদিকে মুসলিম সম্প্রদায়ের প্রতি বৈষম্যমূলক আচরণের অভিযোগ সত্ত্বেও, ট্রাম্প সবসময় মোদির পক্ষে থেকেছেন। কাশ্মীরের স্বায়ত্তশাসন প্রত্যাহারের সময়ও ট্রাম্প মোদিকে সমর্থন করেছিলেন।


পডকাস্টে, শলৎজ যখন বলেন, "কিছু কিছু সময় ভারতকে হুমকি দেওয়া হচ্ছিল, আমি মোদিকে সাহায্য করতে চেয়েছিলাম," তখন ট্রাম্প বলেন, "তিনি (মোদি) একটি নির্দিষ্ট দেশ নিয়ে কথা বলছিলেন। আমি বলেছিলাম, আমাকে সাহায্য করতে দিন। কারণ আমি এ ধরনের বিষয়ে ভালো।" যদিও ট্রাম্প কোনো নির্দিষ্ট দেশের নাম উল্লেখ করেননি, এটি পাকিস্তানের প্রতি ইঙ্গিত বলে মনে করা হচ্ছে, যেহেতু ভারত ও পাকিস্তানের মধ্যে অতীতে তিনটি বড় যুদ্ধ হয়েছে এবং সীমান্তে সংঘর্ষ লেগেই আছে।

Post a Comment

0 Comments