Hot Posts

6/recent/ticker-posts

রতন টাটার জনপ্রিয় উক্তি

বিলিয়নিয়ার হওয়া সত্ত্বেও রতন টাটা অত্যন্ত সাদামাটা জীবনযাপন করতেন। ভারতের অন্যতম বৃহৎ শিল্পপ্রতিষ্ঠান টাটা গ্রুপের ইমেরিটাস চেয়ারম্যান হিসেবে তিনি ব্যক্তিগত জীবনকে যতটা সম্ভব আড়ালে রেখেছিলেন। ব্যবসা থেকে শুরু করে ব্যক্তিগত জীবন পর্যন্ত তাঁর অসংখ্য উক্তি মানুষকে অনুপ্রাণিত করেছে। চলুন, এক নজরে দেখে নিই রতন টাটার ভাইরাল কিছু প্রভাবশালী উক্তি।

রতন টাটা



১. যদি দ্রুত এগোতে চাও, একা হাঁটো। আর যদি অনেক দূর যেতে চাও, তাহলে সঙ্গী নাও।

২. জীবনে উত্থান–পতন থাকবেই। এভাবেই তুমি এগিয়ে যাবে। কেননা ইসিজি রিপোর্ট ‘সরলরেখায়’ আসার মানে হলো তুমি মৃত!

৩. একদিন তুমি বুঝতে পারবে, বৈষয়িক সম্পদের কোনো মানে নেই। তুমি আর তোমার ভালোবাসার মানুষদের সুস্থতাই সবচেয়ে বড় সম্পদ।

৪. চলার পথে তোমার দিকে মানুষ যে পাথরগুলো ছুড়ে মেরেছে, সেগুলো সব কুড়িয়ে নিয়ে স্মৃতিস্তম্ভ বানাও!

৫. মানুষের সঙ্গে কথা বলার সময় কখনো দয়া, সহানুভূতির কমতি রাখবে না। এর ইতিবাচক ক্ষমতার কোনো সীমা–পরিসীমা নেই।

৬. আমি সঠিক সিদ্ধান্ত গ্রহণে বিশ্বাসী নই। আমি যে সিদ্ধান্ত নিই, সেটিকেই সঠিক হিসেবে বাস্তবায়ন করি।

৭. আমি সবচেয়ে কঠিন যে কাজটি করেছি, তা হলো বিশ্বের সামনে আমার আবেগকে তুলে ধরা।

৮. যখন সবকিছু শেষ হয়ে যায়, তখন যে সুযোগগুলো এসেছিল, কিন্তু তুমি নাওনি, সেই আফসোস পড়ে থাকে।

৯. আমি জানি না, সামনে কী হবে। কেবল জানি, যা-ই হোক, আমি সেটাকে সর্ব্বোচ্চ ইতিবাচকতার সঙ্গে গ্রহণ করব।

১০. জেতার একটাই উপায়। আর তা হলো হারতে ভয় না পাওয়া।

১১. সবচেয়ে বড় পরাজয় হলো চেষ্টা না করা।

১২. নেতৃত্ব মানে দায়িত্ব নেওয়া। নেতৃত্ব মানে তোমার অধীন যাঁরা আছেন, তাঁদের সবচেয়ে ভালোভাবে দেখভাল করা।

১৩. সফলতাকে মাথায় নেবে না, আর ব্যর্থতাকে হৃদয়ে নেবে না।

১৪. সফলতা কোনো গন্তব্য নয়, এটা একটা লম্বা ভ্রমণ।


সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি

Post a Comment

0 Comments