Hot Posts

6/recent/ticker-posts

ধর্ম উপদেষ্টা : সমুদ্রপথে হজযাত্রী পাঠানো গেলে ৪০ শতাংশ খরচ কম পড়বে

 



ধর্ম উপদেষ্টা আ ফ ম খালিদ হোসেন জানিয়েছেন, সমুদ্রপথে জাহাজে হজযাত্রী পাঠানো সম্ভব হলে বিমানভাড়ার তুলনায় খরচ ৪০ শতাংশ কমবে। তিনি বলেন, "জাহাজে হজযাত্রী পরিবহন করতে হলে চার্টার শিপ ভাড়া নিতে হবে, যার জন্য প্রায় দুই হাজার কোটি টাকা প্রয়োজন। বাংলাদেশ ব্যাংক যদি আমাদের ঋণ দেয়, তাহলে এটি বাস্তবায়ন করা সম্ভব।"


আজ শুক্রবার নারায়ণগঞ্জ শহরের দেওভোগ জামি’আ আরাবিয়া দারুল উলুম মাদ্রাসার ইসলামি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। মাহফিল শুরুর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা উল্লেখ করেন, বাংলাদেশ ব্যাংক থেকে অনুদান নয়, ঋণ নেওয়ার পরিকল্পনা রয়েছে। "যদি সৌদি সরকার অনুমোদন দেয় এবং সরকার অর্থ উপদেষ্টার সঙ্গে আলোচনা করে দুই হাজার কোটি টাকা ঋণ মঞ্জুর করে, তাহলে আমরা হজযাত্রীদের জাহাজে পাঠাতে পারব। একটি শিপিং কোম্পানি সওয়াবের আশায় লাভের চিন্তা ছাড়াই সহযোগিতা করতে চেয়েছে, যা বিমানভাড়ার তুলনায় ৪০ শতাংশ কম খরচ হবে," বলেন খালিদ হোসেন। তবে, এর আগে বন্দর কর্তৃপক্ষ ও শিপিং কোম্পানির সঙ্গে আলোচনা করতে হবে।

ধর্ম উপদেষ্টা আরও জানান, হজ প্যাকেজে খরচ কমানোর চেষ্টা অব্যাহত রয়েছে এবং বাংলাদেশ বিমান ভাড়া কমানোর বিষয়ে নীতিগতভাবে সম্মত হয়েছে। তবে কতটা কমানো হবে, তা এখনো নির্ধারণ হয়নি।

তিনি আরও বলেন, "আমাদের সংবিধানে সব ধর্ম ও মতের মানুষের সমান অধিকার দেওয়া হয়েছে। ধর্মীয় অধিকার, ব্যবসা, লেখাপড়া ও চাকরি পাওয়ার অধিকার সব ক্ষেত্রেই সমান সুযোগ রয়েছে। এই অধিকার সংরক্ষণে আমরা সব সময় সচেষ্ট থাকব।"

দুর্গাপূজায় নাশকতার আশঙ্কা নেই উল্লেখ করে তিনি বলেন, "গত কয়েক দিন শান্তিপূর্ণভাবে পূজা উদযাপিত হয়েছে এবং এখন পর্যন্ত কোনো বড় ধরনের সহিংসতার খবর পাওয়া যায়নি। আশা করছি, পূজা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।"

মাদ্রাসার প্রিন্সিপাল এবং হেফাজতে ইসলামের জেলা সাবেক সহসভাপতি আবু তাহের জিহাদীর সভাপতিত্বে সম্মেলনে বিকেএমইএর সভাপতি মোহাম্মদ হাতেমসহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Post a Comment

0 Comments