Hot Posts

6/recent/ticker-posts

রতন টাটার উত্তরাধিকার হিসেবে তাঁর সৎভাই নোয়েল টাটার নাম উঠে আসছে

 



রতন টাটার উত্তরাধিকার হিসেবে তাঁর সৎভাই নোয়েল টাটার নাম উঠে আসছে। টাটা গ্রুপের নেতৃত্বে রতন টাটার পরে নোয়েল টাটাকে দায়িত্ব দেওয়া হতে পারে বলে জল্পনা চলছে। টাটা পরিবারের এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ফলে ভবিষ্যতে টাটা গ্রুপের ব্যবসায়িক দিকনির্দেশনায় বড় ধরনের পরিবর্তন আসতে পারে।

নোয়েল টাটা বর্তমানে টাটা গ্রুপের বেশ কিছু সহযোগী সংস্থার সঙ্গে যুক্ত এবং ব্যবসায়িক ক্ষেত্রে তাঁর দক্ষতা ও অভিজ্ঞতা বেশ সমাদৃত। রতন টাটার পর গ্রুপের কার্যক্রমে ধারাবাহিকতা বজায় রাখতে নোয়েলকে দায়িত্ব দেওয়া হতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।

টাটা পরিবারের সদস্যরা মনে করেন, নোয়েল টাটা তাঁর নেতৃত্বগুণ এবং ব্যবসায়িক দূরদর্শিতার মাধ্যমে কোম্পানির ঐতিহ্য ও সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবেন।

সদ্য প্রয়াত ভারতের শীর্ষস্থানীয় শিল্পপতি রতন টাটার সৎভাই নোয়েল টাটাকে টাটা ট্রাস্টের পরবর্তী চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়েছে। ৬৭ বছর বয়সী নোয়েল টাটাকে এই পদে বেছে নিয়েছে ট্রাস্টের পরিচালনা পর্ষদ। মানবহিতৈষী এই ট্রাস্টের মাধ্যমেই টাটা সাম্রাজ্যের বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়।

এত দিন রতন টাটার ছায়াসঙ্গী হিসেবে কাজ করা নোয়েল এখন থেকে টাটা ট্রাস্টের নেতৃত্ব দেবেন। টাটা গ্রুপের মূল হোল্ডিং প্রতিষ্ঠান টাটা সনসের ৬৬ শতাংশ শেয়ার টাটা ট্রাস্টের অধীনে রয়েছে। এই ট্রাস্টের আওতায় স্যার রতন টাটা ট্রাস্ট, স্যার দোরাবজি টাটা ট্রাস্টসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ট্রাস্ট পরিচালিত হয়।

গত বুধবার ৮৬ বছর বয়সে রতন টাটার মৃত্যু হয়। তাঁর উত্তরাধিকার বেছে নিতে আজ শুক্রবার টাটা ট্রাস্টের বোর্ড সভায় নোয়েল টাটাকে নতুন চেয়ারম্যান হিসেবে মনোনয়ন দেওয়া হয়।

নোয়েল টাটা ১৯৯৯ সাল থেকে টাটা গ্রুপের সঙ্গে যুক্ত। তিনি বর্তমানে ফ্যাশন ব্র্যান্ড জুডিও ও অনলাইন শপিং সাইট ওয়েস্টসাইড পরিচালনাকারী প্রতিষ্ঠান টাটা ট্রেন্টের চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন। পাশাপাশি তিনি ভোল্টাস এবং টাটা ইন্টারন্যাশনালেরও চেয়ারম্যান।

টাটা গ্রুপের বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করা হয় টাটা সনসের মাধ্যমে, যাদের গত বছরের রাজস্ব ছিল ১৬৫ বিলিয়ন মার্কিন ডলার।

Post a Comment

0 Comments